স্কুলে ঢুকে নির্বিচারে ৮ শিশুকে গুলি করে হত্যা

স্কুলে ঢুকে নির্বিচারে ৮ শিশুকে গুলি করে হত্যা

স্কুলে ঢুকে নির্বিচারে ৮ শিশুকে গুলি করে হত্যা
ছবি: সংগৃহীত

বৈচিত্র্য ডেস্ক: গতকাল শনিবার দুপুরের দিকে মধ্য আফ্রিকার দেশ ক্যামেরুনের একটি স্কুলে প্রবেশ করে গুলি চালিয়ে আট শিশুকে হত্যা করেছে বন্দুকধারীরা। এতে আরও অন্তত ১২ জনের বেশি আহত হয়েছে। দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় কুম্বা শহরের একটি স্কুলে এ ঘটনা ঘটেছে।

দেশটির কর্তৃপক্ষের বরাত দিয়ে আল জাজিরা, রয়টার্সসহ একাধিক আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল দুপুরের দিকে কুম্বা শহরের ওই স্কুলটিতে মোটরসাইকেলে করে প্রবেশ করে বেসামরিক পোশাক পরিহিত বন্দুকধারীরা। সেখানে প্রবেশ করে তারা নির্বিচারে গুলি চালায়। এতে অন্তত আট শিশু নিহত ও ১২ জনের বেশি আহত হয়। আহতদের মধ্যে কয়েকজন এ ঘটনায় দোতলা ভবনের জানালা দিয়ে লাফিয়ে পড়ে আহত হয়েছে।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সমন্বয় অফিস (ওসিএইচএ) এক বিবৃতিতে জানায়, ‘বন্দুকধারীর গুলিতে কমপক্ষে আট শিশু মারা গেছে। আর ১২ জন আহতকে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।’

কুম্বা শহরের সহ-অধিকর্তা আলী আনৌগৌ রয়টার্সকে বলেন, ‘হামলাকারীরা স্কুলটিতে প্রবেশ করে শিশুদেরকে শ্রেণিকক্ষে দেখতে পায় এবং তাদের লক্ষ্য করে গুলি ছুড়তে শুরু করে।’

প্রতিবেদনে আরও বলা হয়, ওই অঞ্চলটিতে বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে দীর্ঘদিন যাবৎ দেশটির সেনা বাহিনীর লড়াই চলে আসছে। বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহী গোষ্ঠীর কেউ হামলাটি চালিয়েছে কি না, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে দেশটির সেনা বাহিনীর লড়াইয়ে ২০১৭ সাল থেকে কয়েকশ মানুষ নিহত হয়েছেন এবং বাস্তুচ্যুত হয়েছেন হাজারো মানুষ।