সংক্রমণ ছড়ানোর আশঙ্কা কমবে মাউথওয়াশ ব্যবহারে

সংক্রমণ ছড়ানোর আশঙ্কা কমবে মাউথওয়াশ ব্যবহারে

সংক্রমণ ছড়ানোর আশঙ্কা কমবে মাউথওয়াশ ব্যবহারে
ছবি: সংগৃহীত

বৈচিত্র্য ডেস্ক:বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে মাস্ক ব্যবহার ও হাত ধোয়ার কথা প্রথম থেকেই বলে আসছে।

তবে ব্রিটেনের কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক দাবি করেছেন, মাত্র ৩০ সেকেন্ডে করোনাভাইরাস নষ্ট করার ক্ষমতা রয়েছে মাউথওয়াশের। এতে উপস্থিত সিটলপাইরিডিনিয়াম ক্লোরাইড নামে একটি রাসায়নিকের কারণেই তা সম্ভব হচ্ছে বলে দাবি গবেষকদের। 

গবেষকদের মতে, সংক্রমিত ব্যক্তি মাউথওয়াশ ব্যবহার করলে তা থেকে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা কমতে পারে। তবে এ বিষয়ে নিশ্চিত হতে আরও পরীক্ষার প্রয়োজন বলে জানিয়েছেন এই দলের মুখ্য গবেষক ডেভিড টমাস। 

বারবার হাত ধোয়া, মাস্ক পরা এবং পারস্পরিক দূরত্ব বজায় রাখার সঙ্গে সঙ্গে নিয়মিত মাউথওয়াশ ব্যবহারকেও সংক্রমণ ঠেকানোর কাজে ব্যবহার করা যেতে পারে বলে মত গবেষকদের। 

ফাইজ়ার, মডার্নার মতো সংস্থাগুলো প্রতিষেধকের গবেষণায় সাফল্য নিয়ে আশার কথা শোনাচ্ছে। ইতিমধ্যে মডার্নাকে ৫০ লাখ টিকা কেনার বরাত দিয়েছে ব্রিটেন। কথা চলছে ভারতের সঙ্গেও। 

টিকা বাজারে এলেই তা দক্ষিণ-পূর্ব এশিয়ার উন্নয়নশীল দেশগুলোতে সুষ্ঠুভাবে বণ্টনের জন্য ২০ কোটিরও বেশি ডলার সাহায্যের কথা ঘোষণা করেছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক।