যে হাসপাতালে মাছেরাই রোগী!

যে হাসপাতালে মাছেরাই রোগী!

যে হাসপাতালে মাছেরাই রোগী!
ছবি: সংগৃহীত

বৈচিত্র ডেস্ক:সংযুক্ত আরব আমিরাতের দুবাই শহরে একটি হাসপাতাল রয়েছে, যা ব্যতিক্রম। সেটিতে থাকা রোগীরা কেউই মানুষ নন। কারণ, এটি মাছের হাসপাতাল। বিভিন্ন প্রজাতির মাছকে এখানে চিকিৎসা সেবা দেওয়া হয়।

হাসপাতালটিতে পানি প্রতিরোধী আল্ট্রাসাউন্ড মেশিন, পোর্টেবল এক্স-রে, পুরোপুরি সজ্জিত রক্ত এবং পানি বিশ্লেষণ ল্যাবসহ উচ্চ প্রযুক্তির মেডিকেল সুবিধা রয়েছে। আটলান্টিস দুবাইতে অবস্থিত সামুদ্রিক-থিমযুক্ত এই হাসপাতালটিতে ৬৫ হাজারের মতো বিভিন্ন প্রজাতির মাছ রয়েছে। এটিকে বিশাল অ্যাকোয়ারিয়ামও বলা যায়। তাছাড়া সবসময় দর্শনার্থীদের ভীড়ও লেগে থাকে।

মাছের দেখাশোনার জন্য হাসপাতালটিতে অ্যাকুরিস্ট, ডুবুরি, সামুদ্রিক শিক্ষাবিদ এবং একটি লাইফ সাপোর্ট দলসহ শতাধিক ফিস বিশেষজ্ঞ রয়েছে। তারা অ্যাকোয়ারিয়ামের পানির গুণগতমানের যত্ন নেন এবং নিশ্চিত করেন যে সকল সিস্টেম সুষ্ঠুভাবে চলমান কিনা।

এ বিষয়ে হাসপাতালটির পশুচিকিত্সা পরিষেবা পরিচালক আনা সালবানী বলেন, চিকিৎসার চেয়েও প্রতিরোধমূলক প্রতিষেধকের দিকেই আমাদের বেশি নজর থাকে।

সাধারণ দিনগুলোতে সালবানী এবং তার দল গর্ভাবস্থার জন্য মাছের স্বাস্থ্য মূল্যায়ন এবং আল্ট্রাসাউন্ড পরিচালনা করে থাকে। পাশাপাশি রক্তের নমুনা সংগ্রহ এবং সম্ভাব্য আহত মাছের এক্স-রে করে নেয়।