যুক্তরাষ্ট্রে তুষারঝড়ে ২১ জনের মৃত্যু, কয়েক লাখ মানুষ বিদ্যুৎবিহীন

যুক্তরাষ্ট্রে তুষারঝড়ে ২১ জনের মৃত্যু, কয়েক লাখ মানুষ বিদ্যুৎবিহীন

যুক্তরাষ্ট্রে তুষারঝড়ে ২১ জনের মৃত্যু, কয়েক লাখ মানুষ বিদ্যুৎবিহীন
ছবি: সংগৃহীত

বৈচিত্র ডেস্ক:তীব্র শীত ও তুষার ঝড়ে যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত অন্তত ২১ ব্যক্তির মৃত্যু হয়েছে। সেই সঙ্গে কয়েক লাখ মার্কিনি বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছেন।

তীব্র তুষারপাতের কারণে সবচেয়ে বিপর্যস্ত হয়েছে টেক্সাস অঙ্গরাজ্য। এই অঞ্চলের প্রায় ৪০ লাখ বাড়ি-অফিস বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় আছেন। টেক্সাসে রোববার মাইনাস ১৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যা গত ৩০ বছরের মধ্যে সবচেয়ে কম। প্রেসিডেন্ট জো বাইডেন অঙ্গরাজ্যটিতে জরুরি অবস্থা ঘোষণা করেছেন।

শুধু টেক্সাসই নয়, অ্যাপালাচিয়ায় প্রায় আড়াই লাখ, মেক্সিকোতে প্রায় ৪০ লাখ এবং উত্তর-পশ্চিম ওরিগনে প্রায় আড়াই লাখ মানুষ মানুষ রয়েছেন বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায়।

সমুদ্র উপকূলবর্তী শহরে উত্তর ক্যারোলাইনাতে একটি টর্নেডো আঘাত হানার পর সেখান থেকে তিনজনের মৃতদেহ পাওয়া যায়। টেক্সাসে তীব্র শীতে নিজেদের গরম রাখতে অগ্নিকুণ্ড ব্যবহারের সময় বাড়িতে আগুন লাগলে একই পরিবারের চার সদস্যের মৃত্যু হয়। এছাড়াও লুইজিয়ানা, কেনটাকি ও মিসুরি অঙ্গরাজ্যে আরও বেশ কয়েকজনের মৃত্যু হয় সড়ক দুর্ঘটনা ও কার্বন মনো-অক্সাইডের বিষক্রিয়ায়। তীব্র শীতে গরম থাকার জন্য গাড়ি ও বাসার জেনারেটর চালু রাখার ফলে এই বিষক্রিয়ার ঘটনাগুলো ঘটেছে। এ বছর ঠাণ্ডা আবহাওয়ার দিনগুলোতে অন্তত তিনশটি কার্বন মনোক্সাইড সংক্রান্ত দুর্ঘটনা ঘটেছে।