মুসলিম উপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করবেন বাইডেন

মুসলিম উপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করবেন বাইডেন

মুসলিম উপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করবেন বাইডেন
ছবি: সংগৃহীত

বৈচিত্র্য ডেস্ক:যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ডেমোক্র্যাটিক দলের জো বাইডেন। নির্বাচনের আগে তিনি ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের বেশকিছু নীতি পরিবর্তনের ঘোষণা দিয়েছিলেন। আর নির্বাচনে জয়ী হয়ে প্রথম দিনেই মুসলিম সংখ্যাগরিষ্ঠ ১৩টি দেশের ওপর ট্রাম্পের জারি করা ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহারের কথা জানিয়েছেন তিনি।

নিষেধাজ্ঞার তালিকায় রয়েছে, ইরান, সিরিয়া, লিবিয়া, সোমালিয়া, ইয়েমেন, ভেনেজুয়েলা, উত্তর কোরিয়া, নাইজেরিয়া এবং মিয়ানমার। এসব মুসলিম প্রধান দেশের উপর ট্রাম্প যে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছিলেন তা প্রেসিডেন্ট জো বাইডেন শিগগিরই বাতিল করবেন বলে জানিয়েছেন।

গত অক্টোবরে জো বাইডেন বলেন, ‘প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হলে যুক্তরাষ্ট্র থেকে সকল ঘৃণা দূর করবো। মুসলিম দেশগুলোর ওপর অসাংবিধানিক ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করবো।’

২০২১ সালের ২০ জানুয়ারি জো বাইডেন আনুষ্ঠানিকভাবে ক্ষমতা গ্রহণ করবেন। এরপর তিনি ট্রাম্প প্রশাসনের বেশ কিছু নীতি বাতিল করে নির্বাহী আদেশ দেবেন।

এ ছাড়া যে সব কিশোর-তরুণ অবৈধভাবে তাদের স্বপ্ন পূরণের জন্য আমেরিকায় প্রবেশ করেছে তাদেরকে সে দেশে থাকার অনুমতি দেবেন বলে জানিয়েছেন বাইডেন। তিনি এ সংক্রান্ত আইন পুনর্বহাল করবেন।

প্রেসিডেন্ট ট্রাম্প প্যারিস জলবায়ু চুক্তি থেকে বেরিয়ে গেছেন। এ চুক্তিও পুনর্বহাল করার কথা জানিয়েছেন তিনি। এমনকি বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে ট্রাম্প প্রশাসন বেরিয়ে গেলেও বাইডেন তাতে আবার ফিরে আসবেন বলে জানিয়েছেন।

নির্বাচন চলার সময়ে ডেলাওয়ারের উইলমিংটনে অগণিত সমর্থকের সামনে দাঁড়িয়ে জো বাইডেন বলেন, ‘আমি এমন এক প্রেসিডেন্ট হওয়ার শপথ করছি, যে বিভাজন নয়, ঐক্যবদ্ধ করবে।’

এদিকে বাইডেনের ঐতিহাসিক বিজয়ে শুভেচ্ছা জানিয়েছে, ‘দ্য কাউন্সিল অন আমেরিকান ইসলামিক রিলেশন্স (সিএআইআর)। মুসলমানদের ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নিতে বাইডেনের প্রতিশ্রুতি বাস্তবায়নের তাগিদ দেয় সংস্থাটি।