বাইডেন প্রশাসন পুনরায় ফিলিস্তিনিদের জন্য সহায়তা চালু করবে

বাইডেন প্রশাসন পুনরায় ফিলিস্তিনিদের জন্য সহায়তা চালু করবে

বাইডেন প্রশাসন পুনরায় ফিলিস্তিনিদের জন্য সহায়তা চালু করবে
ছবি: সংগৃহীত

বৈচিত্র ডেস্ক:জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রিচার্ড মিলস জানিয়েছে, ফিলিস্তিনিদের জন্য ট্রাম্প প্রশাসনের বন্ধ করা যুক্তরাষ্ট্রের আর্থিক সহায়তা পুনরায় বাইডেন প্রশাসন চালু করবে।

এছাড়াও শান্তিপূর্ণ নিরাপদ ইসরাইলের পাশাপাশি একটি টেকসই ফিলিস্তিনের সমর্থনে দ্বি-রাষ্ট্রীয় সমাধানের পক্ষে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মধ্যপ্রাচ্য নীতি হবে বলে জানিয়েছেন রিচার্ড মিলস। জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে তিনি এ কথা বলেছেন।

হোয়াইট হাউসের প্রেসসচিব জেন সাকি বলেন, ‘প্রেসিডেন্টের দৃষ্টিভঙ্গি হচ্ছে, মধ্যপ্রাচ্যের রাজনীতিতে ইসরায়েল-ফিলিস্তিনের দ্বি-রাষ্ট্রীয় সমাধানই সামনে এগিয়ে চলার একমাত্র পথ।’

এছাড়াও ফিলিস্তিনিদের জন্য বরাদ্দকৃত সহায়তা আবারও চালু করার কথা জানিয়েছে বাইডেন প্রশাসন এবং ডোনাল্ড ট্রাম্পের বন্ধ করে দেয়া ফিলিস্তিনিদের কূটনৈতিক মিশন খুলে দিতে আবার পদক্ষেপ নেওয়া হবে। ইসরাইলের সঙ্গে অন্যান্য দেশগুলোর সম্পর্ক স্বাভাবিকীকরণের আহ্বানও অব্যাহত রাখবে বাইডেন প্রশাসন।

মিলাস বলেন, ‘ফিলিস্তিনি জনগনের জন্য অর্থনৈতিক উন্নয়ন প্রোগ্রাম ও মানবিক সহায়তায় যুক্তরাষ্ট্রের বরাদ্দকৃত সহায়তা বাজেট পনুরায় চালু করবে এবং বন্ধ হওয়া কূটনৈতিক সম্পর্ক পুনরায় শুরু করবে বাইডেন প্রশাসন।’

২০১৭ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা দেয়। এরপর ফিলিস্তিনি শরণার্থীদের সহায়তা দেওয়া ইউনাইটেড ন্যাশনস রিলিফ এন্ড ওয়ার্কস এজেন্সি (ইউএনআরডব্লিওএ)-কে যুক্তরাষ্ট্রের ৩৬০ মিলিয়ন ডলারের বার্ষিক সহায়তা বাতিল করে ট্রাম্প প্রশাসন।