প্রকাশ হতে যাচ্ছে দেড় লাখ প্রকৃত মুক্তিযোদ্ধার তালিকা

প্রকাশ হতে যাচ্ছে দেড় লাখ প্রকৃত মুক্তিযোদ্ধার তালিকা

প্রকাশ হতে যাচ্ছে দেড় লাখ প্রকৃত মুক্তিযোদ্ধার তালিকা
ছবি: সংগৃহীত

বৈচিত্র ডেস্ক:স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর প্রাক্কালে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় প্রায় দেড় লাখ প্রকৃত মুক্তিযোদ্ধাদের তালিকা প্রকাশ করতে যাচ্ছে। আজ মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ. ক. ম. মোজাম্মেল হক কিছুক্ষণ পরই সংবাদ সম্মেলনের মাধ্যমে এই তালিকা প্রকাশ করতে যাচ্ছেন।

তবে বিষয়টি তদন্তাধীন থাকায় মরহুম রাষ্ট্রপতি জিয়াউর রহমানের নাম তালিকায় থাকা-না থাকা নিয়ে বিতর্ক থেকেই যাচ্ছে। মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, স্বাধীনতার পর এই ৫০ বছরে অন্তত ষষ্ঠ দফায় মুক্তিযোদ্ধাদের এ তালিকা প্রকাশ করা হচ্ছে। ইতোপূর্বে যখন যে সরকার ক্ষমতায় এসেছে, তারা তাদের মতো করে মুক্তিযোদ্ধাদের তালিকা প্রকাশ করেছে। সেই বিতর্কের অবসান না হলেও আবারো আরেকটি তালিকা প্রকাশ করা হচ্ছে।

বলা হচ্ছে, লাল মুক্তিবার্তায় যাদের নাম রয়েছে, যারা ভারতীয় তালিকায় অন্তর্ভুক্ত, তাদের নিয়ে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমের মাধ্যমে আধুনিক প্রযুক্তির ব্যবহার করে এবারের তালিকাটি প্রণয়ন করা হয়েছে। মন্ত্রণালয়ের দাবি, এবারের তালিকা নিয়ে কোনো বিতর্কের সুযোগ নেই।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম ব্যবহার করে এবারের তালিকা করা হয়েছে। এই কার্যক্রম অব্যাহত থাকবে। ফলে কোনো কারণে এই তালিকায় যাদের নাম অন্তর্ভুক্ত হয়নি, তারা ভবিষ্যতে প্রমাণ সাপেক্ষে অন্তর্ভুক্ত হতে পারবেন।