পুঁজিবাজারে সূচকের ওঠা-নামার মধ্য দিয়ে লেনদেন চলছে

পুঁজিবাজারে সূচকের ওঠা-নামার মধ্য দিয়ে লেনদেন চলছে

পুঁজিবাজারে সূচকের ওঠা-নামার মধ্য দিয়ে লেনদেন চলছে
ছবি: সংগৃহীত

বৈচিত্র্য ডেস্ক:সূচকের ওঠা-নামার মধ্য দিয়ে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ লেনদেন চলছে। 

সপ্তাহের প্রথম কার্যদিবস আজ রবিবার (১৩ ডিসেম্বর) সকালে লেনদেন শুরুর এক ঘণ্টা পর- অর্থাৎ বেলা ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৬ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ১০১ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১৭৭ ও ১৭৮৯ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ২৯৫ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এই সময়ে লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১২৩টির, কমেছে ১৩২টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৭টি কম্পানির শেয়ার।

সকাল ১১টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কম্পানি হলো বেক্সিমকো ফার্মা, সিটি ব্যাংক, বেক্সিমকো লিমিটেড, রূপালি ইনস্যুরেন্স, মেরিকো, ওয়ালটন হাইটেক, ফরচুন শু, বিএটিবিসি, রেনেটা ও আইএফআইসি ব্যাংক।

লেনদেন শুরুর প্রথম ১০ মিনিটে ডিএসইর সূচক কমে ৩ পয়েন্ট। এরপর ১০টা ২০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে ৮ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচক ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৫ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ১০০ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শুরুর ১ ঘণ্টা পর সকাল ১১টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৩৬ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৬৩৯ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

সকাল ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ছয় কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এ সময় ৪৮টি কম্পানির দাম বেড়েছে, কমেছে ৫০টি কম্পানির দর। আর ২০টি কম্পানির শেয়ারের দর অপরিবর্তিত রয়েছে।