নটরাজনের অনন্য রেকর্ড

নটরাজনের অনন্য রেকর্ড

নটরাজনের অনন্য রেকর্ড
ছবি: সংগৃহীত

বৈচিত্র ডেস্ক:ভারতের তামিলনাড়ুর পেসার থাঙ্গারাসুই নটরাজন দলের নির্ভরযোগ্য পেসার হয়ে উঠেছেন। সংযুক্ত আরব আমিরাতে হয়ে যাওয়া ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ১৩তম আসরে (আইপিএল) সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলেছেন তিনি। এখন পর্যন্ত ২২ আইপিএল ম্যাচ খেলে ১৮ উইকেট শিকার করেছেন এই সিমার।

এমন পারফরম্যান্স দেখিয়ে অস্ট্রেলিয়া সফরে ঠাঁই হয় তার। অথচ ৬ মাস আগেও ভারতের জাতীয় দলে সুযোগ পাওয়া নটরাজনের কাছে স্বপ্ন ছিল। 

সামি-বুমরাহদের অনুপস্থিতিতে সেই নটরাজনই এখন ভারত দলের পেস আক্রমণের ভরসা হয়ে দাঁড়িয়েছেন। চলমান অস্ট্রেলিয়া সফরে ম্যান ইন ব্লুর জার্সিতে অভিষেক ঘটেছে এই তামিলিয়ান পেসারের।

তবে তার অভিষেকটা ভারতের ক্রিকেট ইতিহাসে ঠাঁই পেতেই পারে। অস্ট্রেলিয়ায় ভারতের প্রতিনিধিত্ব করে অনন্য দুই রেকর্ড গড়লেন নটরাজন। 

কারণ অস্ট্রেলিয়া সফরে তিন ফরম্যাটের ক্রিকেটেই অভিষেক হয়েছে ভারতীয় দলের বাঁহাতি পেসার নটরাজনের। 

ভারতের হয়ে এক সফরে তিন ফরম্যাটেই অভিষেক হওয়া প্রথম ক্রিকেটার হলেন নটরাজন। শুধু তাই নয়, সবচেয়ে কম সময়ের মধ্যে তিন ফরম্যাটেই অভিষেক হওয়া ভারতীয় ক্রিকেটার তিনি।

নাটরাজনের আগে ভারতের হয়ে সবচেয়ে কম সময়ের মধ্যে তিন ফরম্যাটের ক্রিকেটে অভিষিক্ত ক্রিকেটার ছিলেন ভুবনেশ্বর কুমার।  ২০১২ সালের ২৫ ডিসেম্বর প্রথম ওয়ানডে অভিষেকের পাঁচদিন পর প্রথম টি-টোয়েন্টি ম্যাচ খেলেন তিনি।  একবছর পর ২০১৩ সালের ২২ ফেব্রুয়ারিতে হয় টেস্ট অভিষেক।

২ ডিসেম্বর অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে অভিষেক হয় নটরাজনের।  ওয়ানডে অভিষেকে ৭০ রানে ২ উইকেট নেন তিনি। 

দুদিন পরেই (৪ ডিসেম্বর) টি-টোয়েন্টি অভিষেক ঘটে তার।  সেই ম্যাচে ৩০ রানের বিনিময়ে ৩ উইকেট নিয়ে তাক লাগিয়ে দেন। 

ওয়ানডে ও টি-টোয়েন্টিতে একাদশে নটরাজনের স্থান পাওয়া অনেকটা প্রত্যাশিত ছিল।  সেজন্য প্রস্তুতও ছিলেন ২৯ বছর বয়সী এই পেসার।

কিন্তু সাদা পোশাকের টেস্ট ক্রিকেটে যে এই সফরেই সুযোগ পেয়ে যাবেন তিনি, তা পরিকল্পনায়ও ছিল খোদ টিম ম্যানেজম্যান্টের। 

দলের নেট বোলার হিসেবে রেখে দেয়া হয়েছিল তাকে।  তাই দেশে ফিরে সদ্য জন্ম নেয়া কন্যাসন্তানকে কোলে তুলে নেয়া হয়নি তার।  আর হয়ত এই ত্যাগের প্রতিদান পেলেন নটরাজন। 

ব্রিসবেন টেস্টের আগে পেটের পীড়ায় ছিটকে যান জসপ্রীত বুমরা।  ইনজুরির মিছিলে যুক্ত হয়ে আগেই ছিটকে গেছেন মোহাম্মদ সামি, ও উমেশ যাদব।  

তাই পেস আক্রমণ সাজাদে শুক্রবার থেকে শুরু হওয়া সিরিজের চতুর্থ টেস্টে নাটরাজনকে অভিষেক করায় ভারত।