দালালদের খপ্পরে না পড়ার আহবান প্রধানমন্ত্রীর

দালালদের খপ্পরে না পড়ার আহবান প্রধানমন্ত্রীর

দালালদের খপ্পরে না পড়ার আহবান প্রধানমন্ত্রীর
ছবি: সংগৃহীত

বৈচিত্র ডেস্ক:প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদেশে যাওয়ার ক্ষেত্রে দালালদের খপ্পরে না পড়তে সংশ্লিষ্টদের সতর্ক করেছেন। বুধবার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আন্তর্জাতিক অভিবাসী দিবস ২০২০-এর উদ্বোধনী অনুষ্ঠানে যুক্ত হয়ে বিদেশ গমেনেচ্ছুদের উদ্দেশে তিনি বলেন, বিদেশে গেলে অনেক অর্থ উপার্জন করা যাবে, কিছু মানুষের এমন প্রবণতা রয়েছে। তাদের আমি বলব– বিদেশ যাওয়ার সময় অনেকে দালালদের খপ্পরে পড়ে অন্ধকার পথে পা বাড়ান। এমনটি করবেন না। এখন দেশেই বিনিয়োগের সুযোগ সৃষ্টি হয়েছে।

নিবন্ধন করে বিদেশ যাওয়ার আহ্বান জানিয়ে সরকারপ্রধান বলেন, দালালদের খপ্পরে পড়বেন না। আপনারা এ ধরনের পরিস্থিতির শিকার হবেন না। আমরা সমগ্র বাংলাদেশে যে ডিজিটাল সেন্টার করে দিয়েছি, তারই মাধ্যমে প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ে নিবন্ধন করার সুযোগ আছে। আর এই নিবন্ধিত যারা যেখানেই কাজের সুযোগ হবে, তাদের সেখানে পাঠানো হয়। কাজেই সে জন্য ধৈর্য ধরতে হবে।

‘যদি আপনারা কারও প্ররোচনায় বিদেশে গিয়ে বিপদে পড়েন, সেটি নিজেদের জন্য, পরিবারের জন্য খুবই কষ্টকর, খুবই ক্ষতিকর। কিছু দিন আগে আপনারা জানেন যে, লিবিয়ায় কতজনকে জীবন দিতে হলো। এই পরিস্থিতির শিকার যেন আমার দেশের মানুষকে হতে না হয়।’

এ সময় প্রবাসীকর্মীদের সামগ্রিক কল্যাণ নিশ্চিতে সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন সরকারপ্রধান।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র প্রান্তে এ সময় প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমেদ, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদ, মন্ত্রণালয়ের সচিব আহমেদ মুনিরুছ সালেহীনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।