ত্বকের যত্নে যা যা করবেন

ত্বকের যত্নে যা যা করবেন

ত্বকের যত্নে যা যা করবেন
ছবি: সংগৃহীত

বৈচিত্র ডেস্ক:আপনি যদি ত্বক যত্ন করায় একদম নতুন হয়ে থাকেন, তাহলে স্বাভাবিকভাবেই আপনি খুব একটা দক্ষ নন। তাই ত্বকের যত্নে কোন কোন জিনিসের দিকে বেশি মনোযোগ দিতে হবে, কোনটি আগে করতে হবে, কোনটি পরে, কিভাবে করতে হবে তা নিয়ে এলোমেলো এক পরিস্থিতিতে পড়াটা সাধারণ একটা ব্যাপার। তাই যাদের অজানা তারা খুব সহজেই কিছু মেনে চলতে পারেন।

ত্বকের যত্ন বলতে অনেকেই মনে করেন ত্বকের জন্য অনেক বেশি প্রসাধনীর প্রয়োজন হয়। কিন্তু তা মোটেও সঠিক নয়। প্রতিদিন কয়েকটি নিয়ম মেনে চললেই ত্বক ভালো রাখা সম্ভব।

নিয়ম করে পর্যাপ্ত ঘুমাতে হবে

পর্যাপ্ত ঘুম হওয়া সব থেকে ভালো ত্বকের জন্য। শুধু শরীরকেই নয় বরং মানসিকভাবেও সুস্থও রাখে ঘুম। পাশাপাশি, পর্যাপ্ত ঘুম শরীরকে কোলাজেন থেকে নিরাপদ রাখে; যা শরীরের বয়সের ছাপ পড়ার জন্য দায়ী।

স্বাস্থ্যকর এবং পরিমিত খাবার খেতে হবে

ওমেগা-৩ চুলের এবং ত্বকের জন্য অত্যন্ত উপযোগী। তাই খেয়াল রাখতে হবে খাবারের মাধ্যমে তা যেন শরীরে নিয়মমাফিক প্রবেশ করে। সেই সাথে যথেষ্ট প্রোটিন জাতীয় খাবার খেতে হবে। তবে অবশ্যই অতিরিক্ত চিনি এবং দুগ্ধ জাতীয় খাবার খাওয়া যাবেনা। কারণ এ সকল খাবার মুখে ব্রণের প্রবণতা তৈরি করে।

বেশি করে পানি পান করতে হবে

পানি ত্বকের পাশাপাশি শরীরের জন্য অনেক প্রয়োজন। প্রতিদিন কমপক্ষে ২ থেকে ৩ লিটার পানি পান করতে হয়। পানি শরীর থেকে বিষাক্ত পদার্থ এবং ব্যাকটেরিয়াগুলোকে অপসারণ করে। সেই সাথে ত্বককে প্রাকৃতিকভাবে উজ্জ্বল করে তোলে।

ভিটামিন-সি সম্পন্ন সিরাম নিজের ত্বকে ব্যাবহার করতে হবে

ভিটামিন-সি ত্বকের এবং চুলের জন্য অনেক কার্যকরী। খুব কম সময়ে ভালো ফলাফল দিতে সক্ষম ভিটামিন-সি। ত্বকে উজ্জ্বলতা ফিরিয়ে আনে এ ভিটামিন। অতিরিক্ত ধুলোবালির প্রভাবে ত্বকের অনেক ক্ষতি হয়; যা এ ভিটামিন দূর করতে পারে।

নিজের আলমারিতে কিছু জিনিস রাখতেই হবে

কিছু সাধারণ প্রসাধনী রয়েছে যা নিজের কাছে রাখা অতীব প্রয়োজন। যেমন নিজের ত্বকের ধরন অনুযায়ী ত্বক পরিষ্কার করার জন্য ক্লিন্সার বা ফেস ওয়াশ, টোনার, ভালো ময়েশ্চারাইজার।

সানস্ক্রিন ব্যবহার করতে হবে প্রতিদিন

যদি ঘরের ভেতরেও থাকেন সানস্ক্রিন ত্বকে লাগাতেই হবে। কারণ সানস্ক্রিন শুধুই সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে ত্বককে বাঁচায় না যা ক্যান্সারের জন্য দায়ী কিন্তু আরও অনেক সমস্যা থেকেও রক্ষা করে থাকে। সব সময় মাথায় রাখতে হবে সানস্ক্রিন এসপিএফ রেঞ্জ যেনো ৩০ থেকে ৫০ এরমধ্যে হয়।

শুধু ত্বকের নয় হাত এবং ঘাড়েরও যত্ন নিতে হবে

এগুলোই হয়তো শরীরের সব থেকে বেশি অবহেলিত অঙ্গ। সবসময় দেখা যাওয়া সত্যেও আমরা খুব অবহেলা করে থাকি যত্ন নেওয়ার ক্ষেত্রে। তবে অবশ্যই ত্বকে যাই ব্যাবহার করুন না কেনো তা ঘাড় পর্যন্ত মাখাতে হবে এবং হাতের জন্য ভালো কোনো হ্যান্ড ক্রিম ব্যবহার করতে হবে।