জিম্বাবুয়ে সফরে তিন ফরম্যাটের দল ঘোষণা

জিম্বাবুয়ে সফরে তিন ফরম্যাটের দল ঘোষণা

জিম্বাবুয়ে সফরে তিন ফরম্যাটের দল ঘোষণা
ছবি: সংগৃহীত

বৈচিত্র্য ডেস্ক:বাংলাদেশ জিম্বাবুয়ে সফরে যাবে একটি টেস্ট, তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি খেলতে। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সফরের জন্য বুধবার তিন ফরম্যাটের দল ঘোষণা করেছে। তিন ফরম্যাটেই দলে আছেন সাকিব আল হাসান ও তামিম ইকবাল। তবে শুধু টি-টোয়েন্টিতে নেই মুশফিকুর রহিম। অন্য দিকে টেস্টে অবধারিতভাবেই নেই মাহমুদউল্লাহ রিয়াদ।

তিন ফরম্যাটেই সুযোগ পেয়েছেন কাজী নুরুল হাসান সোহান। উইকেটকিপার হিসেবে বাংলাদেশের অন্যতম সেরা হিসেবেই ধরা হয় তাকে। ঢাকা লিগেও পাচ্ছেন ঈর্ষণীয় সাফল্য। শেখ জামালকে সামনে থেকেই নেতৃত্ব দিচ্ছেন প্রতিটা ম্যাচে। সোহান সর্বশেষ জাতীয় দলে খেলেছেন ২০১৮ সালে টেস্ট ফরম্যাটে। প্রতিপক্ষ ছিল ওয়েস্ট ইন্ডিজ।

সিরিজ শুরু হবে ৭ জুলাই একমাত্র টেস্ট দিয়ে। বাংলাদেশ সময় টেস্টটি শুরু হবে দুপুর ১টা ৩০ মিনিটে। এর পরেই গড়াবে ওয়ানডে সিরিজ। ১৬, ১৮ ও ২০ জুলাই ওয়ানডেগুলো মাঠে গড়াবে দুপুর ১টা ৩০ মিনিটেই। ম্যাচগুলো সবই ওয়ানডে সুপার লিগের অংশ।

টি-টোয়েন্টি শুরু হবে ২৩ জুলাই। বাকি দুটি হবে ২৫ ও ২৭ জুলাই। সংক্ষিপ্ত ফরম্যাটের এই ম্যাচগুলো শুরু হবে বাংলাদেশ সময় বিকাল ৪টা ৩০ মিনিটে। তিন ফরম্যাটের সবগুলো ম্যাচই হবে হারারে স্পোর্টস ক্লাব মাঠে।

টেস্ট স্কোয়াড: মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, সাদমান ইসলাম, মোহাম্মদ সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন কুমার দাশ, ইয়াসির আলী চৌধুরী, কাজী নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, আবু জায়েদ রাহী, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন চৌধুরী ও শরিফুল ইসলাম।

ওয়ানডে স্কোয়াড: তামিম ইকবাল (অধিনায়ক) , নাঈম শেখ, লিটন কুমার দাশ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ মিথুন, আফিফ হোসেন, কাজী নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, সাইফ উদ্দিন, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, রুবেল হোসেন ও শরিফুল ইসলাম।

টি-টোয়েন্টি স্কোয়াড: মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), তামিম ইকবাল, নাঈম শেখ, লিটন কুমার দাশ, সাকিব আল হাসান, সৌম্য সরকার, আফিফ হোসেন, শামীম হোসেন পাটোয়ারি, কাজী নুরুল হাসান সোহান, নাসুম আহমেদ, শেখ মেহেদী হাসান, আমিনুল ইসলাম বিপ্লব, সাইফ উদ্দিন, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম।