আর্মেনিয়া-আজারবাইজানকে নিয়ে রাশিয়ার শান্তি চুক্তি

আর্মেনিয়া-আজারবাইজানকে নিয়ে রাশিয়ার শান্তি চুক্তি

আর্মেনিয়া-আজারবাইজানকে নিয়ে রাশিয়ার শান্তি চুক্তি
ছবি: সংগৃহীত

বৈচিত্র্য ডেস্ক: আর্মেনিয়া, আজারবাইজান ও রাশিয়া নাগোর্নো-কারাবাখের বিরোধপূর্ণ এলাকা নিয়ে সামরিক সংঘাত অবসানে শান্তি চুক্তি করেছে। প্রায় ছয় সপ্তাহ ধরে চলা এই সংঘাত বন্ধে মঙ্গলবার থেকেই এই চুক্তি কার্যকর হবে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক পোস্টে আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান এ চুক্তিকে তার এবং তার জনগণের জন্য 'খুবই বেদনাদায়ক' বলে আখ্যায়িত করেছেন।

পাশিনিয়ান তার পোস্টে বলেছেন, স্থানীয় সময় মঙ্গলবার রাত ১ টা থেকে এই চুক্তি কার্যকর হবে। পাশিনিয়ানের পোস্টের পর আজারবাইজান এবং ক্রেমলিন এই চুক্তির কথা নিশ্চিত করেছে।

নতুন চুক্তির আওতায় আজারবাইজানের হাতেই থাকবে নাগোর্নো কারাবাখ। এছাড়া আর্মেনিয়া আগামী কয়েক সপ্তাহের মধ্যে নিকটবর্তী আরও কিছু এলাকা থেকে সরে যাবে।

এক টেলিভিশন ভাষণে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, রাশিয়ার শান্তিরক্ষীরা ফ্রন্টলাইনে টহল দেবে। দেশটির প্রতিরক্ষামন্ত্রী নিশ্চিত করেছেন, ১ হাজার ৯৬০ জনকে তারা মোতায়েন করবে।

এছাড়া শান্তিরক্ষা প্রক্রিয়ায় তুরস্কও অংশ নেবে বলে জানিয়েছেন আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহ্যাম আলিয়েফ।

ভাষণে পুতিন বলেছেন, সমঝোতার আওতায় বন্দী বিনিময়ের বিষয়টি অন্তর্ভুক্ত থাকবে এবং একই সাথে সব অর্থনৈতিক ও যোগাযোগ সংযোগে উন্মুক্ত হবে।

৬ সপ্তাহ ধরে চলা যুদ্ধে প্রায় হাজার খানেক মানুষ নিহত হয়েছে।

বিবিসি